Tuesday, June 19, 2012

সুপারডুপার এন্ড্রয়েড

আধুনিক জীবনধারার সঙ্গে মোবাইল ফোনের অত্যাধুনিক সংস্করণ ট্যাবলেটের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। বিশ্বের বাজার মাত করে ট্যাবলেট এখন বাংলাদেশের বাজারে ধুমসে বিক্রি হচ্ছে। এ জন্যই বিশ্ববাজারে ট্যাবলেটের চাহিদা বেড়ে চলেছে। যেসব লোক অ্যাপলের পণ্য স্পর্শ করতে পারেন না, বিশেষত এর আইপ্যাড ধরতে পারেন না তাদের জন্য বাজারে এসেছে বেশ কিছু এন্ড্রয়েড ট্যাবলটে। সর্বশেষ এন্ড্রোয়েডের যে সংস্কারণ বাজারে এসেছে তা এন্ড্রয়েড ৪.০ বা এন্ড্রয়েড আইসিএস নামেই বেশি পরিচিত। এখানে বাজারে খুব বেশি জনপ্রিয়তা পেয়েছে এমন ৫টি এন্ড্রয়েডের পরিচয় তুলে ধরা হলো-
আসুস ইই প্যাড ট্রানফরমার প্রাইম
এই এন্ড্রয়েড ট্যাবলেটটির ডিজাইন ও বিশেষত্বের জন্য বাজারে এর কদর বেশি। এর প্রস্থ ১০.৪ ইঞ্চি। পুরুত্ব ০.৩ ইঞ্চি। লম্বা ৭.১ ইঞ্চি। ওজন ১.৩ পাউন্ড। এতে রয়েছে ১২৮০ বাই ৮০০ রেজুলেশনের ১০.১ ইঞ্চি আকারের ডিসপ্লে। এই এন্ড্রয়েডে ব্যবহার করা হয়েছে এনভিআইডিআইএ তেগ্রা-৩ কুয়াড-কোর প্রসেসর। এর ফলে এটি বাজারে জনপ্রিয়তার শীর্ষে। এতে যে ব্যাটারি দেয়া হয়েছে তা ১২ ঘণ্টা ভিডিও প্লেব্যাক দেয়ার ক্ষমতা রাখে। এই এন্ড্রয়েডটি এখন অস্ট্রেলিয়ার বাজারে পর্যাপ্ত পরিমাণ পাওয়া যাচ্ছে। ৩২ জিবির এই এন্ড্রয়েডের দাম ৭৯৯ অস্ট্রেলিয়ান ডলার। কিন্তু ৬৪ জিবির এন্ড্রয়েডের দাম ৮৯৯ অস্ট্রেলিয়ান ডলার।
স্যামসাং গ্যালাক্সি ট্যাব ২ ৭.০
স্যামসাং থেকে সর্বশেষ যে এন্ড্রয়েড বাজারে ছাড়া হয়েছে তার নাম স্যামসাং গ্যালাক্সি ট্যাব ২ ৭.০। কোরিয়াভিত্তিক এ কোম্পানি তাদের প্রথম স্যামসাং গ্যালাক্সি ট্যাবের থেকে আরও উন্নত প্রযুক্তি উপহার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে যোগ করা হয়েছে নতুন নতুন মডেল। এতে যে মাত্রা রয়েছে তা হলো ১৯৩.৭ বাই ১২২.৪ বাই ১০.৫ মিলিমিটার। এটির ওজর ৩৪৫ গ্রাম। এতে রয়েছে ১০২৪ বাই ৬০০ পিক্সেল রেজুলেশনের ৭ ইঞ্চির স্ক্রিন। এতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ডুয়েল কোর টিআই ওএমপি ১ জিএইচ প্রসেসর। তাতে রয়েছে ৮, ১৬ ও ৩২ জিবির মেমোরির সুযোগ। স্যামসাং গ্যালাক্সি ট্যাব ২ ৭.০ ভার্সন যখন যুক্তরাষ্ট্রে বাজারজাত করা হয় তখন এটির বিক্রয়মূল্য ছিল ২৫০ ডলার। বাজারে এটি বেশ জনপ্রিয়।
সনি ট্যাবলেট এস
সনি ট্যাবলেট এস-এর ডিজাইনই তাকে বাজারে প্রচলিত ট্যাবলেটগুলোর মধ্যে বেশি পরিচিত করেছে। এর ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে এতে বই বা কোন ম্যাগাজিন পড়তে সহজ হয়। এর দৈর্ঘ্য ২৪১.২ মিলিমিটার, প্রস্থ ১৭৪.৩ মিলিমিটার ও পুরুত্ব ২০.৬ মিলিমিটার। ওজন ৫৯৮ গ্রাম। এতে আছে ১২৮০ বাই ৮০০ রেজুলেশনের ৮.৪ ইঞ্চির স্ক্রিন। এতে রয়েছে ১ গিগাহার্টসের প্রসেসর, যার স্পিড নিয়ন্ত্রণ করে ১ জিবির র‌্যাম, ৩২ জিবির অভ্যন্তরীণ স্টোরেজ, এন্ড্রয়েড ৪.০ বা এন্ড্রয়েড আইসিএস। এটি পাওয়া যাচ্ছে অস্ট্রেলিয়ায়। এর দাম ৪৯৯ অস্ট্রেলিয়ান ডলার (১৬ জিবি মডেল) ও ৫৯৯ অস্ট্রেলিয়ান ডলার (৩২ জিবি)।
আসুস ট্রান্সফর্মার প্যাড টিএফ৩০০
এই ট্যাবলেটটিতে রয়েছে দৈর্ঘ্য ২৬৩ মিলিমিটার। প্রস্থ ১৮০.৮ মিলিমিটার এবং পুরুত্ব ৯.৯ মিলিমিটার। এর ওজন ৬৩৫ গ্রাম। এতে রয়েছে ১২৮০ বাই ৮০০ রেজুলেশনের ১০.১ ইঞ্চির স্ক্রিন। প্রসেসর হিসেবে এতে ব্যবহার করা হয়েছে ১.২ গিগাহার্টজের কুয়াড-কোর প্রসেসর। এর সঙ্গে যোগ হয়েছে সর্বশেষ গুগল এন্ড্রয়েড ভার্সন (এন্ড্রয়েড আইসিএস)। এটির কাজ অনেকটা ট্রান্সফরমার প্রাইমের মতো। এর দাম ৪৯৯ অস্ট্রেলিয়ান ডলার থেকে ৫৯৯ অস্ট্রেলিয়ান ডলার।
এসিয়ার আসোনিয়া ট্যাব এ৫১০
এটি বিশ্বের খুব দ্রুত গতিসম্পন্ন। শক্তিশালী। এর ওজন ৬৮০ গ্রাম। এর দৈর্ঘ্য ২৫৯.১ মিলিলিটার, প্রস্থ ১৭৫.৩ মিলিমিটার ও পুরুত্ব ১০.২ মিলিমিটার। এর রয়েছে ১০.১ ইঞ্চির ডিসপ্লে স্ক্রিন। যার রেজুলেশন ১২৮০ বাই ৮০০। এর দাম অস্ট্রেলিয়ায় ৫৪৯ ডলার।

No comments:

Post a Comment